Thursday, August 31, 2017

TO, NETAJI ACTIVIST :আমাদের প্রত্যেকেরই লড়াই , অজ্ঞানতার সাথে

আমাদের  প্রত্যেকেরই লড়াই অজ্ঞানতার সাথে
যে জ্ঞানী হয় তাকে , শিক্ষকের শ্রদ্ধা-পদমর্যাদা  জানিয়ে চেয়ার এ বসানো হয়  , কিনতু শিক্ষক যদি না জেনে , বিষয়টাকে
ছেলের /মেয়ের  আই.কিউ .  কম বলে  এড়িয়ে যায় তার মানে বুঝতে হবে : শিক্ষক  ঠিকমতো  পড়াশোনা করেন নি অথবা , নতুন কিছু  সত্য কে জানার ইচ্ছা রাখেন না . সম্ভবত , জনমানসে   জ্ঞানের অপ্রতুলের ফলে   ডায়লগের ধামাচাপা দিয়ে এড়িয়ে যান

আমি প্রাক্টিক্যালি দেখেছি : টিচার স্কুলে ভালো পড়ালে, স্টুডেন্ট দের প্রাইভেট টিউটর এর কাছে যেতেই হয়না
যদিও  টিচার  পিএইচডি  অর্জন করেন নেতাজির -কিছু  তথ্যের উপর , তাহলে , তার কখনোই বলার অধিকার পড়েনা : 'তিনি' কখনোই  কারো সামনে আসেন-নি বা দেখা দেন-নি .

(হতে পারে , নেতাজি  তার সামনে দেখা দেন নি , তাই বলে অন্য কারো সামনে আসেন নি,এমন টা. ক্লেইম করা :মূর্খামি  নয় কি ? )
আরো একজন শ্রদ্ধেয় বিশেষজ্ঞ(!) :'ভারত স্বাধীন নয় , এমন পেপার তো এখনো  রিলিজ হয় নি !!!'-এই রকম কথা বলে বসেন ,
তাহলে কি বলতেই হবে এনারদের বাড়িতে পোস্ট করে  লন্ডন ডিক্লারেশন , বা কুইন এর করোনেশন   পেপারগুলো পাঠিয়ে দিতে হবে !!

কেউ (কোনো বিশেষজ্ঞ )কারো প্রশ্নের(নেতাজি কি ইন্ডিয়ান ,না-এলিয়েন টু  ব্রিটেন )   এর  উত্তরে যদি বলেন :    তা বলতে পারবোনা   তাহলে বলতে হবে , সময়ের সাথে আবিষ্কৃত তথ্যগুলো  আরো এক বার ঘেটে নিন বাবাভান্ডারীব্লগ্স্পট.ইন  -থেকে  বা পছন্দের অন্যকোনো ট্রু রিসোর্স থেকে  , এই ক্ষত্রে আমাকে দুঃখ সহকারে বলতেই হবে   আই.কিউ .  থাকুক -না-থাকুক, নেতাজি কে   ভালোবাসতে গেলে , [নিজের মনগড়া  বিস্বাসে , অথবা  যেটুকু জানি তাই-ঠিক-জানি : জাতীয়   সে-কেলে  বিশ্বাস   ঝেড়েফেলে]  : সত্যকে একসেপ্ট  করতেই হবে
হতেপারে আমি জানিনা , তাইবলে  'জানি-না বলতেও লজ্জা ?
অরে বাবা , ডুপ্লিকেট ডকুমেন্ট বা টাকা খাইয়ে   ২দিন আগে ঢুকা  'যে-এম-বি'র   স্লিপারসেলএর  প্লেয়ার গুলো-ও  ইন্ডিয়ান পাসপোর্ট বানিয়ে ফেলেছে (তাই বলে , পাসপোর্ট এর   প্রসঙ্গ টেনে এনে উদুর পিন্ডি ভুডুর ঘাড়ে-ফেলতেই হবে ,আর তাতে বলতেই হবে : ''তিনি কোন দেশের নাগরিক তা এই মুহূর্তে বলতে পারবো না , অনেক-কটা পাসপোর্টইতো পাওয়া গেছে''  ! :P   )

অর্থোডক্সরা তো বিমান  দুর্ঘটনা-বিয়ে সাদি-সোনা/দানার লুট তরাজ নিয়েই  এক্সপার্ট , মহাকাল নিয়ে কবে /কোথায়/কিভাবে (মহাকালকে দেখে - না- নাদেখে  ) এক্সপার্ট হয়ে গেলেন ???
যা-ও-বা কপি করেছেন , মহাকাল লোকে   বর্তমানে বিরাজমান প্রাতঃ-স্মরণীয় শ্রী সুনীল কৃষ্ণ গুপ্ত   মহাশয়দের থেকে কপি পেস্ট করা , নিজস্ব কোনো এক্সপেরিয়েন্স আছে  কি ?
আমি ভেবে আশ্চর্য হই :   জ্ঞানের দৰ্প-ও কিভাবে মানুষ কে  সম্পূর্ণ সত্য জানতে বাধা দেয়

একটি চ্যাংড়া ছেলে  গত ক-এক দিন আগে , ফেস বুক এ বক-বক করছিলো (সে ,অতি সাম্যবাদী @কমুনিস্ট , রিয়েল সুভাসিস্ট-বামপন্থি নয়,শুনেছি (সত্য যাচাই করার সময় হয়ে উঠেনি :P )  এক  এডিনবার্গ  ফেরত ভদ্রমহিলার হাতে গড়া,  & বর্তমানে শ্রী-জয় (উল্টে পড়ুন)  - তে  আশ্রিত অর্থাৎ পালানুগামী I
লাইভ দেখুন সব স্পষ্ট হয়ে যাবে ,লাইভ দেখুন সব স্পষ্ট হয়ে যাবে !!
লাইভ এ  তো বুঝা গেলো , হাসপাতালের ডক্টরেটরা , শ্রদ্ধেয় ভান্ডারী বাবাকে-ই বোধয় সুভাষ ভেবে গেলেন !!  অথচ ভান্ডারী বাবা  ১টি বারের জন্য-ও বলেন নি (যারা তাঁর সাথে দেখা করেছেন ) যে তিনি নিজেই নেতাজি .  রিসার্চারের  রিসার্চ  শেষ হওয়ার আগেই  থিসিস জমা দিয়ে বসলেন ..... পালে হাওয়া না পেয়ে , শেষে লাইভ করতে হচ্ছে !! --বুঝুন ঠেলা : সস্তার লোক-প্রিয়তার কি জ্বালা.
অরে বাবা বিষয় টা আগে জানুন & বুঝুন , বুঝতে না পারলে  জিজ্ঞাসা করুন ..............................
'কমন-ওয়েলথ'   ইজ-দি নার্ভ , অথচ রোগীর নার্ভ  না ধরে /বিনা চেকাপ করে বলে দিলেন , পেসেন্ট আর  এই পৃথিবীতে ফিরে আসবে না !!( ধিক আপনাদের  শিক্ষা-বিদ্যা কে , যদি আসবে না জেনেই গেছেন , অর্থাৎ  গভমেন্টের লবন খেয়েই নিয়েছেন : তবে প্লিজ . চুপটি হয়ে যান .    

যদি মনে করেন ,:  নাহ   কিছু হলে-ও এখনো  পৃথিবীতে সঠিক-কাজ(ঠিক-কাজ নয় , বরং 'সঠিক' , কারণ : পাগল নিজেকে-ও অনেক সময় ঠিক-ই ভাবে : আমি ঠিক , আমি-ই ঠিক :P  ) সুতরাং যদি সঠিক -কিছু  করার ইচ্ছা মনে রয়ে  গেছে , তবে  দয়া করে , পাবলিক কে   ডাইভার্ট না করে , আপনাদের- হাঁ ঠিক-ই পড়ছেন , আপনাদেরই  ''মুখার্জি-কমিশনের রিপোর্ট "  টাকে  আপনাদের-ই  কেন্দ্রের সরকার কে  একসেপ্ট করতে বলুন .

(প্রসঙ্গত যতদূর জানি  :  মুখার্জি  কমিশন ঘটিত হয়েছিল বিজেপি  জমানাতে , শেষ হয়ে রিপোর্ট সাবমিট করেছিল কংগ্রেস জমানাতে .  আপনি  কংগ্রেস দের বলছেন ছদ্দ-দেশ প্রেমী , তাহলে তার অপোনেন্ট পার্টি -অর্থাৎ-আপনাদের সঙ্গে পাঙ্গ দের সমর্থিত  পার্টি  , এখন  কেন্দ্রে সূরা পান করছে , তাদেরকেই বলুন , একসেপ্ট করতে , তাহলে এক বাক্য    'গড় আয়ুর  নিরিখে সুভাষ চন্দ্র বসু মৃত' - ধরে নেবো (অবস্ব আমরা , আমাদের নেতাজিকে  মনের মনি কোঠায়  বাঁচিয়ে রাখবো , যতক্ষণ -না  তিনি ফিরে আসেন  ....

মানিআপনাদের ক্ষমতা আছে ,
(লোকে বলে) বিশিষ্ট নেতাজি গবেষককে ধমকি(না, 'হুমকি' বলবো) দিতে আপনারা পারঙ্গম
তও কি-না আবার কোনো 'বো'-পরিবারের সদস্য  দিয়ে  (OMG !) , তার স:-চাকরি কেড়ে নিয়ে , তাঁকে এদিক-ওদিক ফাঁসিয়ে দেবার হুমকি দিয়ে  তাঁকে  চুপ করিয়ে দিতে পারেন , কিনতু ঘরে ঘরে আজ যে বড়োই   অবুঝ  সুভাষ  জন্মাচ্ছে , তাদের  কি-ভাবে  দমাবেন : এরা তো স:-চাকরি করেনা, বৌ নেই , জীবনের পরোয়া ও নেই (আসলে জানেন , এরা  ছোট বেলায় আপনাদের মতো , সোনার চামচ নিয়ে সম্ভ্রান্ত পরিবারে জন্মায় নি , তবে হাঁ ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড  নিশ্চই ফেলনা ছিল না )
আমার পরিচিত এক যুবক ছেলে  ওই-রকম এক   নাগা সাধুদের  বড়ো আখড়ার মহামোহন্ত কে  মনের গোপন ইচ্ছাটা বলেছিলো :সুভাষের জন্য প্রাণ দিতে চাই , তখন  আখড়া প্রধান মহা মণ্ডলেশ্বর বলে ছিলেন , "তো , তুম্হে ভি রাজীব ডিক্সিট কে তারা মার্ দেয়গা... তুমহারা মামী-পাপা কিতনা দুখমে জিয়েঙ্গে ? "
ছেলেটি-ও তাৎক্ষণিক জবাবি উত্তর দিয়েছিলো : এক সাচ্চা-আদর্শ কে লিয়ে , মে আপনা জান ভি দে-সাক্তা হুঁ " 

তার থেকে আমি এই শিক্ষা পেলাম , যাদের কিছু পাওয়ার নেই ,(আদর্শ কে বাঁচিয়ে রেখে ) তাদের হারানোর আছেটা কি যারা মুখার্জি কমিশন নিয়ে চিল্লা-মিল্লি করছেন , তাঁরা কেন সরকার কে , এর প্রাসঙ্গিকতা বুঝিয়ে , এইটা একসেপ্ট করাতে পারছেন না ??  ,

আমার ছোট বুদ্ধিতে  ,একটা কথাই বার বার খোঁচা দিচ্ছিলো মনে : ডাল-মে-কুছ কালা হে
(তলে-তলে সব্বাই মধু পান করছে ) অনেকটা বাবা রাম-রহিমের মতো  রাসলীলার কুঠিয়াতে
'নিরোধপাওয়া গেছে , একটা-দুটো নয় . ;

আর এইখানে  স্থান & পাত্র  ভেদে   'মধু' , হয়ে গেলো  'প্রচারের স্পট লাইট '

"দেখিয়ে স্টেট & সেন্ট্রাল গভমেন্ট : মে-হি-হুঁ , নেতাজি একটিভিস্ট , অজু বাজু-মে অর কোই নাহি হেই ..."
(ব্যাস :  দিল্লিতে ধরাধরি বাবুর মতো মোদীজির সাথে  ফটো তুলতে না পারলেও , রাজ্যে দিদজির সাথে তো তোলা যাবে , আর সেই সাথে বই বিক্রির মোটা রয়ালটি !!)- মা লক্ষী & প্রচারের বড়ো মুখ ভগবান গণেশ হয়ে  চেয়ার তো অলংকৃত  হবেই :

নেতাজি যাত্রা -লোকারণ্য -মহা ধুমধাম
ভক্তরা লুটাইয়া পড়ি করিছে অনুসরণ
এক্সপার্ট ভাবে আমি বেস্ট , চেলাজ ভাবে আমি ,ইভেন্ট ম্যানেজের  ভাবে আমিই  'এক্সাপ্টেবল
হাসেন মৃত-'তিঁনি'

[উপরোক্ত রম্য-রচনার, সব-কটা-পাত্র-পাত্রী  ই   কাল্পনিক পূজ্যপাদ বেক্তিগণ  নিজ নিজ আসন অলংকৃত কোরিয়া , & অবস্বই /কেবল মাত্র উপলব্দি করতে পারিলেই : নিজ গালে কষিয়া- নিজ হস্তেই থাপ্পড় মারিবেন , ও- মনে মনে : শপথ গ্রহণ করিবেন , আমি 'ও-মুক'@ {নিজনিজ-নাম}   , যতদিন পর্যন্ত নিজ স্বার্থ  ত্যাগ-করিয়া , সকল-অভিন্ন নেতাজি প্রেমীদের উদ্দেশ্যে  সাধিত করিতে পারিব ততদিন পর্যন্ত লোক ঠকাইবো না  ].

আজকের তারিখ:

বন্দে মাতরম , জয় হিন্দ , জয় সুভাষ I

No comments:

Post a Comment